Cvoice24.com


পেকুয়ায় লবণ মাঠ দখল চেষ্টা, আহত ৩

প্রকাশিত: ১৩:৫৮, ১২ নভেম্বর ২০১৮
পেকুয়ায় লবণ মাঠ দখল চেষ্টা, আহত ৩

ছবি : প্রতীকী

কক্সবাজারের পেকুয়ায় লবণ মাঠ দখলের চেষ্টা চালিয়েছে একদল সশস্ত্র দুর্বৃত্ত। সোমবার (১২ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার রাজাখালী ইউনিয়নের চড়িপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এসময় দুর্বৃত্তদের হামলায় ৩ নারী আহত হয়েছে।

আহতরা হলেন, রাজাখালী ইউপি চেয়ারম্যান ছৈয়দ নূরের স্ত্রী জেসমিন সুলতানা, রশিদা বেগম ও ছড়িপাড়া এলাকার আহমদ কবিরের মেয়ে মরতুজা বেগম। স্থানীয়রা তাদের উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, রাজাখালী ইউনিয়নের বদি উদ্দিনপাড়া ও ছড়িপাড়া এলাকায় অবস্থিত এরশাদ আলী ওয়াক্ফ স্টেটের প্রায় ৫১ একর জমি নিয়ে এ পরিস্থিতি সৃষ্টি হয়। এসব জমি দীর্ঘদিন ধরে রাজাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছৈয়দ নূর বর্গা নিয়ে পরিবারের সদস্যদের মাধ্যমে চাষাবাদ করে আসছিলেন। কিন্তু একই ইউনিয়নের বামুলাপাড়া এলাকার জয়নাল আবেদিন ও সুন্দরীপাড়া এলাকার জালাল উদ্দিন সম্প্রতি এসব জমি বর্গা নিয়েছেন বলে আগামী লবণ মৌসুমে চাষাবাদের জন্য দখল চেষ্টা চালায়। এনিয়ে সোমবার দুপুর পর্যন্ত দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে উত্তেজনা নিরসন করে।

এব্যাপারে রাজাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছৈয়দ নূর বলেন, জমিগুলো বিগত ১৫ বছর ধরে আমি বর্গা নিয়ে চাষাবাদ করে আসছি। কিন্তু চলতি মৌসুমের লবণ চাষ শুরু হবার আগে রাজাখালীর চিহ্নিত সন্ত্রাসী জয়নাল ও জালালের নেতৃত্বে পেকুয়া টইটং থেকে আসা একদল ভাড়াটে সশস্ত্র দুর্বৃত্ত এসব জমি জবরদখল চেষ্টা চালায়। এ ঘটনার সময় আমি ইউনিয়নের বিভিন্ন স্থানে ওএমএস এর চাল বিতরণ কার্যক্রম উদ্বোধন করছিলাম।

তিনি আরো বলেন, তবে আমি পরে জেনেছি দুর্বৃত্তদের এ জবরদখল রুখতে আমার পরিবারের সদস্যরা চেষ্টা চালায়। এসময় দুর্বৃত্তদের হামলায় আমার স্ত্রী ও এক প্রতিবেশী গুরুতর আহত হয়। পরে স্থানীয়রা এগিয়ে এসে ধাওয়া দিলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পেকুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জাকির হোসেন ভূঁইয়া বলেন, পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। বিরোধীয় জমিগুলো যেহেতু ওয়াক্ফ স্টেটের আওতাভুক্ত, তাই বিষয়টি স্টেটের মতোয়াল্লী ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মহোদয় দেখবেন।

এব্যাপারে এরশাদ আলী ওয়াক্ফ স্টেটের মতোয়াল্লী ও পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুউল করিম বলেন, বিষয়টি সমাধান করতে খুব শীঘ্রই আমি স্টেটের ইজারাদার ও বর্গা চাষীদের সাথে বসবো।

-সিভয়েস/ইএইচ/এমডিকে/এমইউ

চকরিয়া-পেকুয়া প্রতিনিধি 

সর্বশেষ

পাঠকপ্রিয়