Cvoice24.com


বাতাসে লাশের গন্ধ

প্রকাশিত: ১০:২৫, ১২ নভেম্বর ২০১৮
বাতাসে লাশের গন্ধ

ফাইল ছবি

চট্টগ্রাম মেডিকেলে কলেজ হাসপাতাল মর্গে মরদেহ রাখার দু'টি ফ্রিজের উভয়টি দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে পড়ে আছে। বারবার তাগাদা দেওয়ার পরও ফ্রিজগুলো মেরামত করা হচ্ছে না বলে দাবি মেডিকেলের ফরেনসিক বিভাগের।

এদিকে মর্গের মেঝেতে বেশ কয়েকদিন ধরে পড়ে থাকা অজ্ঞাত পরিচয় একটি মরদেহ গলতে শুরু করেছে। এতে চরম দুর্গন্ধ ছড়াচ্ছে মেডিকেল ও এর আশপাশেও 

প্রত্যক্ষদর্শীরা জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল মর্গ এলাকায় বাতাসে লাশের উৎকট গন্ধে মেডিকেল ও আশপাশের মানুষ চরম ভোগান্তিতে রয়েছেন। নাক চেপেও দাঁড়ানো সম্ভব হচ্ছেনা সেখানে। 

মর্গে থাকা একটি লাশের ময়নাতদন্ত করতে আসা সীতাকুণ্ডের মনির হোসেন সিভয়েসকে বলেন, মর্গের চারপাশে লাশের গন্ধ। আধুনিক সময়ে এ ধরনের গন্ধ থাকার কথা না। শুনলাম মর্গের ফ্রিজ নাকি দীর্ঘদিন যাবত নষ্ট। তাই নাকি দুর্গন্ধ ছড়াচ্ছে।

মর্গে থাকা আরকটি লাশের স্বজন নাজির আহমেদ সিভয়েসকে বলেন, মর্গের আশপাশে লাশের গন্ধ। আমি জীবনে এধরনের গন্ধ পায়নি। সরকার সবদিকে উন্নয়ন করেছে মর্গের উন্নয়ন করা জরুরি। জীবনে কোনদিন এখানে আসতে হবে কল্পনা করিনি, পরিস্থিতির কারণে আসতে হয়েছে।

মর্গ সূত্র জানায়, বেশ কয়েকদিন আগে সুরতহাল রিপোর্ট তৈরি করে ১টি মরদেহ ময়নাতদন্তের জন্য চমেক মর্গে পাঠায় পাঁচলাইশ থানা পুলিশ। ময়নাতদন্ত শেষে সনাতন ধর্মাবলম্বীদের লাশ সিটি কর্পোরেশন শেষকৃত্য করে থাকে। কিন্তু গত চারদিন যাবৎ এখনো পর্যন্ত লাশটি শেষকৃত্য করতে নিয়ে যাওয়া হয়নি।

ফ্রিজ না থাকায় ময়নাতদন্ত শেষে সেগুলো রুমের ফ্লোরের উপরই বিছিয়ে রাখা হয় বলে জানিয়েছে ফরেনসিক বিভাগ।

আজ সোমবার (১২ নভেম্বর) সকালে চমেক হাসপাতাল মর্গে গিয়ে দেখা যায়, বিকট দুর্গন্ধ ছড়ানোর ফলে মর্গের আশপাশের লোকজন নাকে হাত বা রুমাল চেপে হাঁটছেন। এছাড়া লাশ সংরক্ষণের ফ্রিজগুলোর নষ্ট থাকায় গলে পচে আকৃতি হারাচ্ছে মরদেহগুলো।

মর্গ সহকারী সুধানশু সিভয়েসকে বলেন, প্রায় ৮ মাস যাবৎ ফ্রিজগুলো নষ্ট হয়ে পড়ে আছে। মর্গে থাকা লাশগুলোর এ অবস্থার কারণে দুর্গন্ধে এখানে মানুষ থাকতে পারে না। তিনি আরো জানান, সন্ধ্যার দিকে কোন লাশ এলে সেগুলোর ময়নাতদন্ত হয় পরের দিন সকালে। গরমের কারণে তাই মরদেহগুলো কিছুটা পচে যায়। ফ্রিজগুলো মেরামতের জন্য কলেজের প্রিন্সিপালসহ সংশ্লিষ্ট দপ্তরে একাধিকবার চিঠি পাঠালেও কোন সাড়া মেলেনি বলে জানান তিনি।

এ ব্যাপারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতা (চমেক) ফরেনসিক বিভাগের প্রধান ডাক্তার সুমন মুর্শিদীকে ফোন করা হলে তিনি সাংবাদিক পরিচয় পাওয়ার পর ‘কোন মন্তব্য করতে রাজি নন’ বলে ফোন কেটে দেন। 

এ বিষয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর সিভয়েসকে বলেন, ফরেনসিক বিভাগ স্বায়ত্ত্বশাসিত একটি বিভাগ। এটা তাদের দেখার দায়িত্ব। সেখানে ফ্রিজগুলো দীর্ঘদিন ধরেই নষ্ট আছে। এ বিষয়ে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে বেশ কয়েক বছর ধরেই। আশা করি দ্রুত সমাধান হবে।

-সিভয়েস/এসএইচ

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়