Cvoice24.com


সিআইইউতে লেবার কোর্ট বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ১৪:৩১, ৯ অক্টোবর ২০১৮
সিআইইউতে লেবার কোর্ট বিষয়ক কর্মশালা

ছবি: সিআইইউতে অনুষ্ঠিত লেবার কোর্ট বিষয়ক কর্মশালায় অতিথিবৃন্দ।

উচ্চশিক্ষার পাঠ চুকিয়ে সবাইকে ভালো চাকরির খোঁজ করতে হয়। একসময় কমবেশি সবাই ছোটখাটো একটা চাকরিও পেয়ে যায়। কিন্তু হঠাৎ করে যখন জানলেন আপনার শ্রমের মূল্য দিতে গিয়ে কেউ একজন আপনাকে দিনের পর দিন ঠকাচ্ছে, তখন নিশ্চয় নিজেকে খুব অসহায় মনে হয়? লেবার কোর্ট বা শ্রম আদালতের নানা খুটিনাটি দিক নিয়ে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো শ্রম অধিকার বিষয়ক কর্মশালা। 

মঙ্গলবার (৯ অক্টোবর) বিকেলে নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে স্কুল অব ল এই কর্মশালার আয়োজন করে। এতে আইন বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও চট্টগ্রামের ফাস্ট লেবার কোর্টের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আইন বিভাগের শিক্ষক ও শ্রম আদালত নিয়ে জানতে আগ্রহীরা উপস্থিত ছিলেন। 

কর্মশালার শিরোনাম ছিলো ‘বাংলাদেশে শ্রম আদালতের কাজ: প্রেক্ষিত আইন ও প্রয়োগ’। এতে শ্রম আদালতের ধরণ, বেতনভাতা কাঠামো, বোনাস, প্রশাসনিক কাজের ধারা, বহির্গমন, শারীরিক ও মানসিক কষ্ট, আপোষ, সাপ্তাহিক ছুটি, কর্মক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা, শ্রমিকদের স্বার্থ রক্ষাসহ একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হয়। 

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে ফাস্ট লেবার কোর্ট চট্টগ্রামের চেয়ারম্যান মো. হেমায়েত উদ্দিন বলেন, শ্রম আদালত সব সময় মানুষের অধিকার নিয়ে কথা বলে। একজন ব্যক্তিকে তার যোগ্যতা অনুসারে সম্মান দেওয়ার চেষ্টা করে। 

তিনি আরও বলেন, যারা এই আদালতে আগামী দিনে আইনজীবী কিংবা একজন বিচারক হিসেবে কাজ করবেন, তাদের অবশ্যই মানুষকে হয়রানিমুক্ত করে ন্যায়বিচার পাওয়ার বিষয়টি নিশ্চিত করার মনোভাব রাখতে হবে। 

সভাপতির বক্তব্যে সিআইইউর স্কুল অব ল এর কোঅর্ডিনেটর প্রফেসর মো. জাকির হোসাইন বলেন, বাংলাদেশের আইনের প্রচলিত নানা ধারা ও আদালতের বিষয়গুলো সম্পর্কে সরাসরি শিক্ষার্থীদের জানাতে আমরা চালু করেছি ল লেকচার সিরিজ কার্যক্রম। এরই ধারাবাহিকতায় শ্রম আদালত নিয়ে আদ্যোপান্ত তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন লেকচারার বাদশা মিয়া। উপস্থিত ছিলেন প্রক্টর প্রফেসর ড. মীর মোহাম্মদ নুরুল আবসার নাহিদ। 

সিভয়েস/এমডিকে/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়